নামের শুরুতে "মুহাম্মাদ" যুক্ত করার বিধান

নামের শুরুতে "মুহাম্মাদ" যুক্ত করার হুকুম 

 নামের পূর্বে ‘মুহাম্মদ’ ব্যবহার করা ফরজও না ওয়াজীবও না সুন্নাতও না নফলও না। তবে জায়েজ আছে। লিখলেও গুনাহ নাই,  না লেখলে ও গুনাহ নাই। 

নামের শুরুতে মুহাম্মাদ যুক্ত করার প্রেক্ষাপট   

সিহাবায়ে কিরামে যুগেও নামের আগে "মুহাম্মাদ" লাগাতো না। আঈম্মায়ে কিরামের যামানায়ও এটা ছিলো না। আবার বর্তমান আরব বিশ্বেও এর কোন প্রচলন নাই। 

নামের আগে ‘মুহাম্মদ’ লেখার প্রচলনটা শুধু উপমহাদেশেই রয়েছে। আর এটা ইংরেজ শ্বাসন আমল থেকে শুরু হয়েছে। ততকালীন সময়ে হিন্দুরা ব্যাপক আকারে তাদের নামের পূর্বে ‘শ্রী’ ব্যবহার করতো। তখন অনেক মুসলমান না বুঝেই হিন্দুদের মত নিজের নামের আগে ‘শ্রী’ লিখা শুরু করে।

তখনকার উলামায়ে কেরাম নিজেদের স্বাতন্ত্র্যতা ধরে রাখতে নামের পূর্বে ‘মুহাম্মদ’ যুক্ত করার উৎসাহ দিতেন বলেই জনগণ নামের শুরুতে মুহাম্মাদ যুক্ত করে আসছে। এখনও এর প্রথা অচলাবস্থায় বিদ্যমান। 

বর্তমান

তবে বর্তমানে এর তেমন কোন প্রয়োজন না থাকলেও নামের পূর্বে উম্মতে মুহাম্মদীর চিহ্ন হিসেবে ব্যবহার করাতে কোন সমস্যা নেই। তবে যদি কেউ নামের শুরুতে মুহাম্মাদ যুক্ত করাকে ওজীব, সুন্নাত, বা মুস্তাহাব মনে করে তাহলে সে।" اعوذ باللہ من الشیطان الرجیم بسم اللہ الرحمن الرحیم   الیوم اکملت ا لکم دینکم واتممت علییکم    نعمتی ورضیت لکم الاسلم دین৷৷ 

এই আয়াতে উপর এজদিয়াত করার জন্য বিদআত করবে বলে গণ্য হবে।


واللہ اعلم নামের আগে "মুহাম্মাদ"


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

ছোট্ট একটি শিশু জ্বলন্ত চুলার ভিতরে গিয়ে জ্বলন্ত কয়লা হাতে তুলে মুখে নেওয়ার সাথে সাথেই‌‌‍ স্বর্ণের টুকরায় পরিণত হলো।